রাশিয়ার থেকে তেল কিনছে ভারত

বারংবার বারণ সত্ত্বেও অগ্রাহ্য করেছে ভারত। রাশিয়া থেকে ভারত যাতে তেল আমদানি না করে সেই আবেদন বারবার জানিয়েছে আমেরিকার পাশাপাশি ইউরোপের দেশগুলি। এমনকী এ ব্যাপারে ভারতকে প্রচ্ছন্ন হুঁশিয়ারি পর্যন্ত দিয়েছে ওয়াশিংটন। কিন্তু ভারত সবার আপত্তি অগ্রাহ্য করে তেল আমদানি করেই চলেছে। আর এভাবে রাশিয়া থেকে অপরিশোধিত জ্বালানি তেল কেনার ফলে প্রচুর লাভ হয়েছে নয়াদিল্লির। সূত্রের খবর, এতে ভারতীয় মুদ্রায় প্রায় ৩৩ হাজার কোটি টাকা লাভ করেছে নয়াদিল্লি। শুধু তাই নয়, রাশিয়া থেকে সস্তায় জ্বালানি তেল পাওয়ার কারণে বহুদিন ধরেই ভারতে নতুন করে পেট্রোল-ডিজেলের দাম বাড়েনি।

পরিসংখ্যান বলছে গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ শুরুর আগে ভারত ব্যারেল প্রতি ১১০ ডলারে বিদেশ থেকে অপরিশোধিত তেল আমদানি করত। এরপর গত বছরের মে মাসে তেলের দাম ব্যারেল প্রতি ১৬ ডলার করে কমিয়ে দেয় রাশিয়া। শুধু তাই নয়, শুধুমাত্র ভারতের জন্য ব্যারেল প্রতি আরও ৩০ ডলার করে দাম তারা কমিয়ে দেয়। এর ফলে আগের তুলনায় প্রায় অর্ধেক দামে ভারত রাশিয়া থেকে জ্বালানি তেল আমদানি করতে পারছে।

ভারত এভাবে তেল আমদানি করায় খুশি নয় আমেরিকার পাশাপাশি বিভিন্ন দেশ। যদিও এ বিষয়ে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর স্পষ্ট বলেছেন দেশের স্বার্থে ভারত কোন কোন দেশের সঙ্গে বাণিজ্য চুক্তি করবে, কাদের থেকে বেশি তেল কিনবে সেটা পুরোপুরি নয়াদিল্লির নিজস্ব ব্যাপার। এখানে অন্য কোনও দেশের কিছু বলার থাকতে পারে না। সেই সঙ্গে জয়শঙ্কর জানিয়েছেন ভারতও চায় যুদ্ধ বন্ধ হোক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *