মর্মান্তিক মস্তিষ্কের আঘাত সম্পর্কে পাঁচটি পৌরাণিক কাহিনীকে ডিবাঙ্ক করে

লোকেরা যখন মাথায় সঙ্ঘর্ষ বা আঘাতের সম্মুখীন হয় এবং আয়নায় আঘাতের কোনও লক্ষণীয় চিহ্ন দেখতে পায় না, তখন তারা প্রায়শই এটিকে এরিয়ে যায় এবং বিরক্ত না হয়ে তাদের বাকি দিন কাটায়। প্রায়শই, তারা অলক্ষিত, অদৃশ্য ক্ষতির দিকে মনোযোগ দেয় না যা উপরিভাগে থাকতে পারে। তবে আপনার মস্তিষ্কের সামগ্রীগুলি মূল্যবান – এবং সঠিক রোগ নির্ণয়ের মাধ্যমে সম্ভাব্য আঘাতজনিত মস্তিষ্কের ক্ষত (টিবিআই) নির্মূল করতে বা শনাক্ত করতে যাদের মাথায় আঘাত লেগেছে তাদের পক্ষে এটি পরীক্ষা করা গুরুত্বপূর্ণ।

ডাঃ কুমার রাজ – আইএলএস হাসপাতালের পরামর্শদাতা এবং প্রধান জরুরী ওষুধ, কলকাতাবলেন, “ভারতে টিবিআই-এর হার বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি, প্রতি বছর প্রায় ৫০০,০০০ মানুষ আহত হয়। দেশের ৭১% টিবিআই কেস হালকা। যদিও এগুলি সাধারণ, অনেক লোক

লক্ষণগুলি ভালভাবে বুঝতে পারে না এবং তাদের মাথায় আঘাত করার প্রভাবকে হ্রাস করে না যা তাদের স্বাস্থ্য এবং সুস্থতার উপর প্রভাব ফেলতে পারে। টিবিআই গুরুতর হতে পারে এবং যখন নির্ণয় করা যায় না এবং চিকিৎসা করা হয় না, তখন দীর্ঘস্থায়ী প্রভাব ফেলতে পারে। লোকেদের জন্য আঘাতের লক্ষণগুলি জানা এবং এই পরিস্থিতিতে অবিলম্বে রোগ নির্ণয় করা এবং যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ।”

মানসিক আঘাতজনিত মস্তিষ্কের ক্ষতকে ঘিরে বেশ কয়েকটি মিথ (কল্পকাহিনী) রয়েছে। আসুন ৫টি সাধারণ ভুল ধারণা দূর করা যাক।

মিথ ১: হালকা টিবিআই আক্রান্ত ব্যক্তিরা চেতনা হারিয়ে ফেলেন।

হালকা টিবিআই আক্রান্ত বেশির ভাগ লোক সহ্য করে নেন চেতনা হারান না। যেখানে কিছু লোকের হতে পারে, অন্যরা মাথাব্যথা, ভারসাম্যহীনতা, দর্শনের পরিবর্তন, বমি বমি ভাব বা বমির মতো লক্ষণগুলি অনুভব করতে পারেন। আপনার মাথায় আঘাত করার পরে এই জাতীয় উপসর্গগুলি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ – বিশেষত যেহেতু এই লক্ষণগুলির মধ্যে কয়েকটি ভুলভাবে দুর্বল ঘুম বা মাইগ্রেনের সাথে যুক্ত হতে পারে। আপনি যদি মনে করেন যে আপনি ‘তারা দেখছেন’, তবে এটি এমন কিছু নয় যাতে আপনার চোখ বন্ধ করা উচিত।

মিথ ২: কেবল মাত্র আপনার মাথায় আঘাত লাগার পরেই টিবিআই ঘটে।

৫৬% মানুষ মনে করেন যে ক্ষতের জন্য আপনাকে মাথায় আঘাত পেতে হবে। যাইহোক, আঘাতগুলি শরীরে হঠাৎ ঝাঁকুনি বা ধাক্কার ফলেও হতে পারে যা কশাঘাতের মতো আপনার মস্তিষ্ককে ঝাঁকুনি দিতে পারে। এর মধ্যে আপনি গাড়িতে থাকাকালীন সংঘর্ষ, শক্ত পৃষ্ঠে বা উচ্চতা থেকে পড়ে যাওয়া এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত থাকতে পারে।

মিথ ৩: অ্যাথলেটরা টিবিআই-এর সম্মুখীন হওয়ার সবচেয়ে বড় ঝুঁকিতে রয়েছে।

আঘাত কেবলমাত্র ক্রীড়াবিদদের প্রভাবিত করে না। এগুলো যে কারো সঙ্গে, যেকোনো জায়গায় ঘটতে পারে। ভারতে, এগুলি সাধারণত সড়ক দুর্ঘটনা এবং পড়ে যাওয়ার কারণে ঘটে। আঘাতগুলির স্বল্পমেয়াদী বা দীর্ঘমেয়াদী পরিণতি হতে পারে এবং আপনি একজন ক্রীড়াবিদ না হলেও সঠিক সময়ে চিকিৎসার সহায়তা নেওয়া গুরুত্বপূর্ণ।

মিথ ৪: আঘাতের পরে আপনার ২৪ ঘন্টা জেগে থাকা উচিত।

আপনার যদি হালকা টিবিআই আঘাত থাকে তবে পরে নিজেকে জেগে থাকার জন্য জোর করার দরকার নেই। বিশ্রাম এবং ঘুম আসলে আপনার পুনরুদ্ধারের জন্য গুরুত্বপূর্ণ। আপনার পরবর্তী পদক্ষেপের

বিষয়ে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত এবং তাদের সুপারিশগুলি অনুসরণ করা উচিত।

মিথ ৫: আপনি হালকা টিবিআই সনাক্ত করতে হেড ইমেজিং পরীক্ষার (যেমন সিটি স্ক্যান) উপর পুরোপুরি নির্ভর করতে পারেন।

যদিও সিটি স্ক্যানগুলি টিবিআই সনাক্ত করতে সহায়তা করতে পারে, তবে আঘাতের মতো মস্তিষ্কের আঘাতগুলি এই স্ক্যানগুলিতে সর্বদা স্পষ্ট হয় না। এর ফলে এই জাতীয় সমস্যাগুলি প্রায়শই সনাক্ত করা যায় না এবং চিকিৎসা করা হয় না। এখন, এমনকি রক্ত পরীক্ষাও মস্তিষ্কের আঘাতগুলি মূল্যায়ন করতে সহায়তা করতে পারে।

লোকেরা যখন রুটিন ক্রিয়াকলাপে অংশ নিচ্ছে তখন প্রায়শই ধাক্কা লাগে এবং উপেক্ষা করা যেতে পারে। এই জাতীয় মস্তিষ্কের আঘাতগুলি, তাদের লক্ষণগুলি এবং এই পরিস্থিতিতে কী করা উচিত তা আরও ভালভাবে বুঝতে আরও বেশি লোককে সহায়তা করা গুরুত্বপূর্ণ, কারণ এই জাতীয় আঘাতগুলি দ্রুত নির্ণয় এবং চিকিৎসা করা অত্যাবশ্যক।

আপনি যদি আপনার মাথায় আঘাত পেয়ে থাকেন তবে আপনি কোনও অদৃশ্য আঘাতও পেয়ে থাকতে পারেন। নিজের প্রতি অনুগ্রহ করুন এবং একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন এবং একটি পরিষ্কার চিত্রের জন্য এটি পরীক্ষা করুন। এটি আপনাকে পুনরুদ্ধারের পথ ঠিক করতে সহায়তা করতে পারে, যাতে আপনি যে জিনিসগুলি উপভোগ করেন তা দ্রুত করতে শুরু করতে পারেন।