চুলের যত্ন প্রসঙ্গে ম্যারিকো বিশেষজ্ঞ ডঃ শিল্পা ভোরার পরামর্শ 

গ্রীষ্মকালে ভারতের বাড়তে থাকা তাপমাত্রা এবং উচ্চ আর্দ্রতার মাত্রা সামগ্রিক স্বাস্থ্যে বিশেষ প্রভাব ফেলে। এই সময়ের শরীর এবং ত্বক নয়, চুলও বিশেষভাবে ক্ষতির সম্মুখীন হয়ে থাকে। অত্যধিক ঘাম, তাপ এবং শুষ্কতা হতে পারে, যার ফলে চুল পড়া পরিমান বৃদ্ধি পায়। গ্রীষ্মে চুলের স্বাস্থ্যকে অগ্রাধিকার দেওয়া এবং ইউভি রশ্মি থেকে চুলকে রক্ষা করা অপরিহার্য। নিয়মিত চুলে তেল দেওয়ার রুটিন চুলকে হেলদি রাখতে অত্যন্ত উপকারী হতে পারে, যা গরমের কারণে চুলের নিস্তেজতা এবং শুষ্কতা কমিয়ে দেবে।

গ্রীষ্মে চুলের সৌন্দর্য বজায় রাখতে লাইটওয়েট সুগন্ধযুক্ত, নন- গ্রেসি তেল বেছে নিতে পারেন। নিহার ন্যাচারাল-এ রয়েছে দ্বিগুণ ঘন চুলের জন্য নারকেল ও মেথির মিশ্রণ সাথে জেসমিনের সুগন্ধ। চুলের যত্নে মেথি অনন্য উপাদান হিসেবে পরিচিত। এটি প্রোটিনের একটি সমৃদ্ধ উৎস যা চুলের শুষ্কতার বিরুদ্ধে লড়াই করে নরম ও চকচকে করে তোলে। এটি মাথার ত্বকের জন্য প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসাবেও কাজ করে, যা গ্রীষ্মের গরমে অবশ্যই করা উচিত।

গ্রীষ্মকালে আপনার চুলে তেল দেওয়ার মানে একটি পরিষ্কার মাথার ত্বকে তেল দেওয়া, সাধারণ ভুল ধারণার বিপরীতে যে তেল দীর্ঘ সময়ের জন্য প্রয়োগ করা প্রয়োজন, আপনি এটি ৩০ মিনিট থেকে ৮ ঘণ্টার মধ্যে প্রয়োগ করতে পারেন। এই গরম আবহাওয়ায় আপনাকে সারারাত রেখে দিতে হবে না যদি এটি আপনাকে অস্বস্তিকর করে তোলে। চুল ঠাণ্ডা জলে দিয়ে ধোয়া ভাল যাতে এটি দীর্ঘ সময়ের জন্য তার আর্দ্রতা ধরে রাখে, এটিকে হাইড্রেটেড এবং নরম রাখতে পারে।