G২০ প্রেসিডেন্সি AWG মন্ত্রী পর্যায়ের সভা আহ্বান করেছে হায়দ্রাবাদে

হায়দ্রাবাদের ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে (HICC) ২০২৩ এর ১৫ থেকে ১৭ জুন পর্যন্ত কৃষি ওয়ার্কিং গ্রুপের (AWG) মন্ত্রী পর্যায়ের সভা অনুষ্ঠিত করা হয়েছে। এই অনুষ্ঠানের উদ্বোধন করেছেন কৃষি ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী কৈলাশ চৌধুরী। তিন দিনব্যাপী এই বৈঠকে G২০ সদস্য দেশ, আমন্ত্রিত দেশ এবং ১০ টি আন্তর্জাতিক সংস্থার ২০০ টিরও বেশি প্রতিনিধিরা অংশগ্রহণ করেছিলেন।

বৈঠকের প্রথম দিনে খাদ্য নিরাপত্তা, বাজরা, ক্লাইমেট-স্মার্ট এগ্রিকালচার, ডিজিটাল ট্রান্সফরমেশন, এবং একটি ফলাফল নথি তৈরির উপর ফোকাস করা হয়েছিল। কৃষি ও কৃষক কল্যাণ  সেক্রেটারি মনোজ আহুজা এবং কৃষি প্রতিনিধিরা পৃথিবীর উপকারের জন্য জন্য কৃষি ব্যবসার ব্যবস্থাপনা এবং কৃষিতে ডিজিটাল প্রযুক্তির ক্ষমতার ব্যবহার নিয়ে আলোচনা করেছেন। এই বৈঠকের কৃষি এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে ভারতের অর্জনগুলির এগ্রি-বেসড প্রদর্শনীর উদ্বোধনের সময়, কৃষি ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী, কৈলাশ চৌধুরী বলেছিলেন যে, সভার প্রথম দিনটি G২০ প্রতিনিধিদের সাথে ইনসাইটফুল আলোচনা সম্পূর্ণ করা হয়েছে।”

কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর, বৈঠকের দ্বিতীয় দিনে G২০ বৈঠকে মন্ত্রী এবং প্রতিনিধিদলের প্রধানদের স্বাগত জানিয়েছিলেন, যেখানে সাস্টেইনেবল এগ্রিকালচার, নারী-নেতৃত্বাধীন সাস্টেইনেবল এগ্রিকালচার, নারী-নেতৃত্বাধীন এগ্রিকালচার, সাস্টেইনেবল জীববৈচিত্র্য এবং জলবায়ু সমাধানের উপরে ফোকাস করা হয়েছিল।