IKURE সুন্দরবনে স্বাস্থ্য ও কল্যাণ কার্যক্রম চালু করেছে

সেন্টার ফর সাসটেইনেবল হেলথ ইনোভেশন, পাবলিক হেলথ ফাউন্ডেশন অফ ইন্ডিয়া, Cattellyst, Recanteur Media এবং অন্যান্য নেতৃস্থানীয় বৈশ্বিক সংস্থাগুলির সাথে পার্টনারশিপের মাধ্যমে Unconference for Solutions প্রোগ্রাম চালু করেছে IKURE। ২৩ ফেব্রুয়ারি থেকে সুন্দরবনের প্রাণকেন্দ্রে এই প্রোগ্রামটি শুরু হবে। চলবে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত। উল্লেখ্য, IKURE হল একটি নেতৃস্থানীয় প্রাথমিক হেলথ কেয়ার স্টার্টআপ সংস্থা এবং এই ধরনের উদ্যোগ IKURE-র তরফ থেকে এই প্রথম নেওয়া হয়েছে। যার উদ্দেশ্য হল- উন্নয়ন এবং স্বাস্থ্যসেবা সংস্কারের জন্য একটি সম্মিলিত সম্প্রদায়-নেতৃত্বাধীন স্থিতিস্থাপকতা, অভিযোজন, স্বাস্থ্যের অ্যাক্সেস, উদ্ভাবন ক্ষমতা এবং স্বাস্থ্য পরিষেবার বিভিন্ন ধরনের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য নেতৃত্বধীন সম্প্রদায়-ভিত্তিক চিন্তাধারা।

আঞ্চলিক সম্প্রদায়ের স্বাস্থ্য- জলবায়ু পরিবর্তন, লিঙ্গ বৈষম্য, দুর্বল অর্থনীতি এবং নগণ্য স্বাস্থ্যসেবা সহ অসংখ্য চ্যালেঞ্জের মুখোমুখি হয়। এই চ্যালেঞ্জের মোকাবিলার জন্য Unconference for Solutions প্রোগ্রামটি স্বাস্থ্য ও পরিবেশের সংযোগস্থলে একটি অনন্য উদ্যোগের মাধ্যমে জলবায়ু এবং স্বাস্থ্যের মধ্যে একটি বিস্তৃত সেতু হিসেবে কাজ করবে। এজেন্ডাটি হবে, গ্রাউন্ড জিরো থেকে রিয়েল টাইম পিয়ার-টু-পিয়ার লার্নিং এবং সহযোগিতার সুবিধা যা দীর্ঘমেয়াদী সমাধানগুলির প্রতি সৃজনশীল চিন্তাভাবনার উত্সাহ প্রদানের মাধ্যমে তৃণমূল স্তরে একটি পরিবর্তন আনতে পারে। শুধু তাই নয় দীর্ঘমেয়াদী ইক্যুইটির সমস্যাগুলিরও সমাধান করবে। সম্মেলনে তিনটি ট্র্যাক থাকবে যা স্বাস্থ্যসেবা এবং টেকসই উন্নয়নের বিভিন্ন দিকগুলিতে ফোকাস করবে। এগুলোর লক্ষ্য হবে কমিউনিটির দ্বারা হাইলাইট করা মূল চ্যালেঞ্জের মোকাবেলা করার জন্য ডিজিটাল সমাধান ও উদ্ভাবন শক্তিকে চিহ্নিত করা। এছাড়াও স্বাস্থ্যসেবার শেষ মাইল ডেলিভারির সমস্যা সমাধানের মাধ্যমে স্থানীয় মহিলাদের ক্ষমতায়নের উপায় প্রস্তাব করা।

IKURE-র প্রতিষ্ঠাতা এবং সিইও সুজয় সান্ত্রা বলেন, “আমরা এই সম্মেলনের জন্য সুন্দরবনকে বেছে নিয়েছি কারণ এটি ভারতের সবচেয়ে প্রত্যন্ত অঞ্চলগুলির মধ্যে একটি, যেখানে স্বাস্থ্য পরিষেবার সুযোগ প্রায় নগণ্য এবং এটি একটি ইউনেস্কো হেরিটেজ সাইট। আঞ্চলিক সম্প্রদায়গুলি জলবায়ু পরিবর্তনের ফলে লিঙ্গ বৈষম্য, দরিদ্র অর্থনীতি এবং নগণ্য স্বাস্থ্যসেবা দ্বারা সৃষ্ট অসংখ্য চ্যালেঞ্জের সম্মুখীন হয়। আমরা এই ধরনের প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্য পরিষেবার জন্য একটি সংঘবদ্ধ বাস্তুতন্ত্র চেয়েছিলাম। সম্প্রদায়-নেতৃত্বাধীন টেকসই রূপান্তরমূলক স্বাস্থ্যসেবা সমাধানের দিকে একটি কাঠামো তৈরি করার জন্য Unconference for Solutions হল এই ধরনের একটি প্রথম উদ্যোগ।”Unconference for Solutions – পেশাদার স্বাস্থ্যসেবা, সম্প্রদায়ের নেতা, গবেষক এবং উদ্ভাবকদের বিশেষ করে যারা ভারতের প্রান্তিক জনগোষ্ঠী এবং প্রত্যন্ত অঞ্চলে স্বাস্থ্যসেবা এবং টেকসই উন্নয়নের জন্য টেকসই সমাধান তৈরি করতে আগ্রহী তাদের এই প্রোগ্রামে অংশগ্রহণের জন্য উৎসাহিত করে ।আরও তথ্যের এবং ইভেন্টে রেজিস্টার করতে, অনুগ্রহ করে iKure-এর অফিসিয়াল ওয়েবসাইটে Unconference পেজটি দেখতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *