জি২০ FMCBG-এর দ্বিতীয় বৈঠক ওয়াশিংটন ডিসিতে শুরু হয়েছে

ওয়াশিংটন ডিসিতে ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের উদ্যোগে দুইদিনের ‘জি২০ ফিনান্স মিনিস্টার্স অ্যান্ড সেন্ট্রাল ব্যাংক গভর্নর্স’ বৈঠক আরম্ভ হয়েছে। বৈঠক চলবে ১৩ এপ্রিল পর্যন্ত। তিনটি অধিবেশনের এই বৈঠকে ‘গ্লোবাল ইকোনমি অ্যান্ড ইন্টারন্যাশনাল ফিনান্সিয়াল আর্কিটেকচার’, ‘সাসটেইনেবল ফিনান্স’, ‘ফিনান্সিয়াল সেক্টর অ্যান্ড ফিনান্সিয়াল ইনক্লুশন’ ও ‘ইন্টারন্যাশনাল ট্যাক্সেশন’ বিষয়ে আলোচনা হয়।

এই বৈঠকের পৌরহিত্য করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ও আরবিআই গভর্নর শশীকান্ত দাস। বৈঠকে অর্থমন্ত্রী ভারতের জি২০ প্রেসিডেন্সির আওতায় পারষ্পরিক স্বার্থ ও সহযোগিতা নিয়ে অন্যান্য জি২০ দেশের অর্থমন্ত্রীদের সঙ্গে ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রধানদের সঙ্গে আলোচনা করেন। এছাড়াও তিনি ফেডারেশন অব ইন্ডিয়ান চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ফিকি) ও ইউএস-ইন্ডিয়া স্ট্রাটেজিক পার্টনারশিপ ফোরাম আয়োজিত ‘ইনভেস্টিং ইন ইন্ডিয়া ডিকেড’ শীর্ষক আলোচনায় যোগ দেন। ওয়াশিংটনে ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপ ও ইন্টারন্যাশনাল মনেটারি ফান্ড-এর (আইএমএফ) স্প্রিং মিটিংয়েও অংশগ্রহণ করেন অর্থমন্ত্রী।

প্রথম ‘জি২০ ফিনান্স মিনিস্টার্স অ্যান্ড সেন্ট্রাল ব্যাংক গভর্নর্স’ বৈঠক হয়েছিল বেঙ্গালুরুতে। তৃতীয় বৈঠক হবে গান্ধিনগরে।