শ্রী ধর্মেন্দ্র প্রধান লঞ্চ করলেন “কৌশল রথ”

ওড়িশার যুবসমাজকে ক্ষমতায়ন করতে কেন্দ্রীয় দক্ষতা উন্নয়ন এবং উদ্যোক্তা মন্ত্রী শ্রী ধর্মেন্দ্র প্রধান “কৌশল রথ” প্রোগ্রাম লঞ্চ করেছেন, এটি একটি বাস যা দক্ষতার বিকাশ ঘটাবে। এনএসডিসি-এর নির্দেশনায়, প্রকল্পটি ওড়িশার সম্বলপুর, আঙ্গুল এবং দেওগড় জেলায় সহজলভ্য এবং ব্যবহারিক দক্ষতা প্রশিক্ষণের মাধ্যমে বৃদ্ধি এবং উদ্ভাবনকে সমর্থন করতে চায়। ডিজিটাল লিটারেসি, ফাইন্যান্সিয়াল লিটারেসি, রিটেইল ও এন্টারপ্রেনারিয়াল স্কিল এবং অন্যান্যের মতো বিভিন্ন মডিউলে প্রশিক্ষণ এবং সার্টিফিকেশন স্পেশালইজড মোবাইল বাস-এর মাধ্যমে প্রদান করা হবে।

এই কোর্সগুলি একটি অনলাইন প্রশিক্ষণ প্ল্যাটফর্ম স্কিল ইন্ডিয়া ডিজিটাল (SID)-এর মাধ্যমে ভারতীয়দের দক্ষতা, পুনর্দক্ষতা এবং উন্নত করার জন্য ডিজাইন করা হয়েছে।কৌশল রথটি উড়িষ্যার বিভিন্ন অঞ্চলের মধ্য দিয়ে যাবে, যা কর্মসংস্থান এবং  কাজের সুযোগ দেবে। ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট কর্পোরেশনের (এনএসডিসি) সিইও এবং এনএসডিসি ইন্টারন্যাশনালের এমডি শ্রী বেদ মণি তিওয়ারি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

যুবকদের ডিজিটাল আর্থিক পরিষেবায় সফল হতে এবং একটি শক্তিশালী ডিজিটাল পেমেন্ট পরিবেশে পরিবর্তনের জন্য, প্রধান তাদের ডিজিটাল এবং আর্থিক সাক্ষরতা শেখানোর তাত্পর্যের উপর জোর দিয়েছিলেন। তাঁর মতে, গ্রামীণ জনগোষ্ঠী, বিশেষ করে নারী ও শিশুদের ডিজিটাল সাক্ষরতা এবং আধুনিক প্রযুক্তি শেখানোর মাধ্যমে প্রতিটি ব্যক্তিকে এই ডিজিটাল যুগের জন্য প্রস্তুত করা নিশ্চিত করতে “কৌশল রথ” কর্মসূচি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।