টাটা মোটরসের উদ্যোগ ‘লিপ’

গত এক দশক ধরে টাটা মোটরসের উদ্যোগ ‘লিপ (লার্ন আর্ন অ্যান্ড প্রোগ্রেস প্রোগ্রাম)’-এর সঙ্গে দেশের বিভিন্ন প্রান্তের যুবক-যুবতীরা বিশ্বাসের রাস্তায় হেঁটেছেন। পাবলিক-প্রাইভেট-পার্টনারশিপ মডেলের (ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট, টাটা মোটরস ডিলার, টাস এবং টাটা মোটরস) এর অধীনে পরিচালিত এই প্রোগ্রামটির লক্ষ্য সমাজের সুবিধাবঞ্চিত অদক্ষ যুবকদের স্থিতিশীল জীবিকা প্রদান।  উল্লেখযোগ্যভাবে, প্রোগ্রামটির সাফল্য স্পষ্ট কারণ এটি ২০১৩ সালে দুটি ইনস্টিটিউট থেকে ২০২২ সালের মধ্যে ৬০টি ইনস্টিটিউটে বিস্তৃত হয়েছে এবং প্রতি বছর ১৫০০ যুবক এই প্রোগ্রামের অধীনে প্রশিক্ষণ পান।

এটি একটি ১২-মাসের প্রোগ্রাম, লিপ পাঠ্যক্রমের ৭০% পরিষেবা কেন্দ্রে অভিজ্ঞতার জন্য উৎসর্গ করে।লিপে  গ্রামীণ বা শহুরে বা আধা-শহুরে এলাকার সুবিধাবঞ্চিত যুবক, যারা স্কুল ছেড়ে দিয়েছে তারা এবং মহিলাদের কর্মক্ষমতা বাড়ানোর চেষ্টা করা হয়।টাটা মোটরস প্রশিক্ষণের জন্য বিষয়বস্তু দেবে, ডিলার এবং TASS এই ছাত্রদের চাকরির প্রশিক্ষণের জন্য উপবৃত্তি দিয়ে সাহায্য করবে। প্রোগ্রামটি গত এক দশকে গড়ে ৮৫% প্লেসমেন্ট দিয়েছে।

বিনোদ কুলকাররানি, টাটা মোটরস-এর কর্পোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি প্রধান, বলেছেন, “লিপ একটি দক্ষতা প্রোগ্রামকে অতিক্রম করে এবং একটি রূপান্তরমূলক প্রোগ্রাম হওয়ার চেষ্টা করে চলেছে।  প্রোগ্রামটির জোড়া উদ্দেশ্য রয়েছে। এক, কর্মশক্তি তৈরি করা৷ ভবিষ্যতের পাশাপাশি ব্যক্তি এবং তাদের পরিবারের জীবনযাত্রার মান উন্নত করা।”