ব্রেকফাস্টের জন্য আমন্ড-সহ তিনটি স্বাস্থ্যকর ও সুস্বাদু খাবার

দিনের শুরুতে খাওয়া সঠিক মানের ব্রেকফাস্ট সুস্থতা বজায় রাখতে গুরুত্ব্বপূর্ণ ভূমিকা নেয়। ম্যাক্স হেলথকেয়ার দিল্লির রিজিওনাল হেড-ডায়েটেটিক্স রিতিকা সমাদ্দার এনার্জি লেভেল বজায় রাখতে, সুস্থ থাকতে ও সারাদিন অস্বাস্থ্যকর স্ন্যাকস খাওয়া থেকে নিজেকে বিরত রাখতে স্বাস্থ্যকর খাবার খাওয়ার বিষয়টির প্রতি গুরুত্ব আরোপ করেছেন। তিনি তিনটি স্বাস্থ্যকর ও সুস্বাদু খাবারের কথা উল্লেখ করেছেন, যেগুলি ব্রেকফাস্টে যোগ করে স্বাস্থ্যকর খাবার তৈরি করা যায়। তাঁর পরামর্শের খাবারগুলি হল আমন্ড, অ্যাভোকাডো ও বেকড মিষ্টি আলু।

রিতিকা সমাদ্দার বলেন, দিনের শুরুতে প্রথম খাবারে এক মুঠো আমন্ড যোগ করতে হবে। আমন্ড হল ভিটামিন বি ২, ভিটামিন ই, ম্যাগনেসিয়াম ও ফসফরাসে সমৃদ্ধ। গবেষণায় জানা গেছে, প্রতিদিন আমন্ড খাওয়া হলে জটিল টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্তদের রক্তের শর্করা নিয়ন্ত্রণে থাকে। সকালের সিরিয়ালে, ওটস বা পরিজে আমন্ড যুক্ত করে প্রাতঃরাশ সারা যায়। এমনকি এমনিই একমুঠো আমন্ড খেয়ে নেওয়া যায়। তাঁর মতে, অ্যাভোকাডো উচ্চ পুষ্টিগুণ সম্পন্ন।

অ্যাভোকাডো প্রচুর পরিমাণে ভিটামিন সি, কে ও বি ৬ থাকে। সেইসঙ্গে থাকে স্বল্প পরিমাণ ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, কপার, জিংক ও আরও অনেক কিছু। এগুলিতে কোলেস্টেরলের মাত্রা শূণ্য ও স্যাচুরেটেড ফ্যাটও থাকে কম পরিমাণে। অ্যাভোকাডোতে কুড়িটি ভিটামিন ও মিনারেল রয়েছে। রিতিকা সমাদ্দার আরও বলেন, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য সকালের জলখাবারে মিষ্টি আলু রাখা যায়। মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে পটাসিয়াম রয়েছে যা হৃদয়ের ছন্দ বজায় রাখতে সহায়তা করে। কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের পাশাপাশি মস্তিষ্কের স্বাভাবিক সচলতা বজায় রাখতেও খুব উপকারী মিষ্টি আলু।